Duare Sarkar Camp: প্রথম দিনেই হিট দুয়ারে সরকার, অংশ নিলেন আড়াই লক্ষের বেশি মানুষ

Advertisement

মঙ্গলবার থেকে শুরু হয়েছে দুয়ারে সরকার কর্মসূচি। এরজন্য রাজ্যজুড়ে জেলায় জেলায় একাধিক শিবিরের আয়োজন করা হয়েছে। আর দুয়ারে সরকারের প্রথম দিনেই অংশগ্রহণ করলেন বিপুল সংখ্যক মানুষ। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, এবার দুয়ারে সরকারের প্রথম দিনেই আড়াই লক্ষের বেশি মানুষ যোগ দিয়েছেন। এরফলে সরকারের এই কর্মসূচি সফল বলেই মনে করছেন আধিকারিকরা।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, প্রথম দিন রাজ্যের বিভিন্ন ব্লকে মোট ২৭৯১টি শিবিরের আয়োজন করা হয়েছিল। সেই শিবির গুলিতে ২ লক্ষ ৬৮ হাজারের বেশি মানুষ অংশগ্রহণ করেছেন। যা অন্যান্য বারের থেকে বেশি বলেই মনে করছে আধিকারিকরা। একমাস ধরে চলবে এই কর্মসূচি। সারা মাস ধরে গোটা রাজ্যে ৫৩ হাজারের বেশি দুয়ারে সরকার শিবিরের আয়োজন করার লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার। এর মধ্যে প্রত্যন্ত এলাকার জন্য থাকবে ২০ শতাংশ ভ্রাম্যমাণ শিবির। এই শিবিরে ২৭টি সরকারি প্রকল্প এবং পরিষেবার সুযোগ পাওয়া যাবে। এরই সঙ্গে চলবে পাড়ায় সমাধান কর্মসূচি।

এই শিবির থেকে একাধিক সরকারি প্রকল্পের জন্য আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন মানুষরা। খাদ্যসাথী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বনির্ভর গোষ্ঠীর ক্রেডিট লিঙ্ক, জাতিগত শংসাপত্র, শিক্ষাশ্রী, তফসিলি বন্ধু, জয় জোহার, কন্যাশ্রী, রূপশ্রী, মানবিক, কৃষক বন্ধু, ঐক্যশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ব্যাঙ্কিং সংক্রান্ত তথ্য, আধার সংক্রান্ত তথ্য, জমির মিউটেশন সংক্রান্ত তথ্য, বিনামূল্য সামাজিক সুরক্ষা প্রভৃতির জন্য আবেদন করতে পারবেন। নিজস্ব জেলায় নিকটবর্তী ক্যাম্পের সন্ধান পাওয়া যাবে https://ds.wb.gov.in এই ওয়েবসাইটে। এছাড়াও, দুয়ারে সরকারের জন্য টোল ফ্রি হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে । ১০৭০/২২১৪-৩৫২৬ নম্বরে ফোন করে দুয়ারে সরকার কর্মসূচি নিয়ে যে কোনও প্রশ্ন করতে পারবেন আবেদনকারীরা।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।