ইউক্রেনের আক্রমণে ১ দিনেই ১০০০-এর বেশি রুশ সেনার মৃত্যু! বিধ্বস্ত রাশিয়া কি পিছু হটছে? Russian-Ukraine War one thousand Russian soldiers killed in one day as Ukraine strikes unequipped troops

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউক্রেনের কাছে প্রবল ধাক্কা খেল রাশিয়া। কিভ দাবি করেছে, রবিবার ২৪ ঘণ্টার মধ্যে মৃত্যু হয়েছে অন্তত হাজারখানেক রুশ সেনার। ইউক্রেনের তরফে আরও দাবি করা হয়েছে, হামলার সময় রুশ সেনা ‘অপ্রস্তুত’ অবস্থায় ছিল। এ কথা জানিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা দফতর। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে, দনেৎস্ক এবং লুগানস্ক যুদ্ধক্ষেত্রে ২৪ ঘণ্টার মধ্যে হাজারখানেক রুশ সেনার মৃত্যু হয়েছে! 

কিভ দাবি করেছে, যুদ্ধ শুরু হওয়ার সময় থেকে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭১ হাজার ২০০ জন সেনার। এ নিয়ে ইউক্রেন সেনার জেনারেল স্টাফ শেরহি শাপতালার মন্তব্য– গত ২৪ ঘণ্টা খুব ভাল গিয়েছে। দনেৎস্ক এবং লুগানস্ক এলাকায় হামলাকারীদের বিপুল ক্ষতি হয়েছে। সোমবার ইউক্রেনের তরফে দাবি করা হয়েছিল, তাদের ছোড়া ৪৪টি ক্ষেপণাস্ত্র যথারীতি আঘাত হেনেছে লক্ষ্যবস্তুতে। 

আরও পড়ুন: Canada: ২০২৫ পর্যন্ত প্রতি বছর ৫ লক্ষ মানুষকে অভিবাসন দেবে কানাডা! কেন জানলে আশ্চর্য হবেন…

কিন্তু কেন দোর্দণ্ডপ্রতাপ রুশ সেনা এভাবে হেরে যাচ্ছে? 

ব্রিটিশ গোয়েন্দাদের মতে, সম্প্রতি যুদ্ধক্ষেত্রে যে সব রুশসেনা যাচ্ছে তারা খুব যোগ্য নয়, দক্ষও নয়। ওই সব সেনাবাহিনী অস্ত্রশস্ত্র প্রয়োগের দিক থেকেও বেশ পুরনোপন্থী। ব্রিটিশ সংবাদমাধ্যমের একাংশের দাবি, রুশ সেনারা এই মুহূর্তে যে ধরনের অস্ত্রশস্ত্র ব্যবহার করছে তা একটু সেকেলে ধরনের। আরও দাবি, যুদ্ধক্ষেত্রে যে সংরক্ষিত বাহিনীকে পাঠানো হয়েছে তাদের হাতে থাকছে একেএম রাইফেল, একে-৭৪ এম, একে-১২-র মতো পুরনো ধাঁচের অস্ত্রশস্ত্র। এর ফলে তুলনায় আধুনিক ধাঁচের অস্ত্রশস্ত্রে সজ্জিত ইউক্রেন সেনার হামলার মুখে মাঝে-মাঝেই অপ্রস্তুত হচ্ছে বা পরাজিত হচ্ছে রুশ সেনা।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।