মতুয়া-গড় রক্ষায় হাতিয়ার পেয়ে গেল বিজেপি! পঞ্চায়েতের আগে স্বস্তিতে শুভেন্দু-শান্তনুরা ,BJP now gets weapons to save Matua vote Bank before Panchayat Election in West Bengal

Advertisement

মতুয়া সমর্থন হারাতে হবে না, স্বস্তি বিজেপিতে
Advertisement

মতুয়া সমর্থন হারাতে হবে না, স্বস্তি বিজেপিতে

২০১৯-এর আগে নাগরিকত্ব প্রদানের আশ্বাস দিয়ে মতুয়াদের মন জয় করে নিয়েছিল বিজেপি। তারপর ২০২১-এও বিজেপি মতুয়াদের সমর্থন লাভ করেছিল নাগরিকত্ব পাওয়ার অপেক্ষায়। কিন্তু আজও মেলেনি নাগরিকত্ব। তাই মতুয়ারা সরে যাচ্ছিলেন বিজেপি থেকে। তাঁদের মনে হয়েছিল, বিজেপি ভুয়ো প্রতিশ্রুতি গিয়ে তাঁদের ভোটব্যাঙ্ক দখল করেছিল। কিন্তু ফের মতুয়া সমর্থন পেতে মুখ খুললেন শান্তনু ঠাকুর-শুভেন্দু অধিকারীরা।

বাংলাতেও সিএএ লাগু হবে, স্রেফ সময়ের অপেক্ষা

বাংলাতেও সিএএ লাগু হবে, স্রেফ সময়ের অপেক্ষা

পাশাপাশি মতুয়ারা এবার সুর চড়াবে, গুজরাতে যদি তা লাগু হতে পারে, বাংলাতেও অবিলম্বে সিএএ লাগু করে নাগরিকত্ব প্রদান করা হোক। এ ব্যাপারে বিজেপি বলবে, বাংলায় তৃণমূল সরকার বাধা হয়ে দাঁড়িয়ে আছে। গুজরাতে বিজেপি সরকার বলে, লাগু করা সম্ভবপর হয়েছে। বাংলাতেও সিএএ লাগু হবে, এটা স্রেফ সময়ের অপেক্ষা। অন্য রাজ্যেও হবে, কেউ তা রুখতে পারবে না।

বিরোধীরা যা বলার বলুক সিএএ লাগু হবেই

বিরোধীরা যা বলার বলুক সিএএ লাগু হবেই

ঘুরপথে গুজারাতে সিএএ লাগু করে ভোটের মুখ চমক দিয়েছে বিজেপি, এমনটাই মনে করছে বিরোধীরা। এ প্রসঙ্গে বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর বলেন, বিরোধীরা যা বলার বলুক সিএএ লাগু হবেই, অত্যাচারিত মানুষ নাগরিকত্ব পাবেনই। নাগরিকত্ব পাবেনই মতুয়ারা। দুদিন আগেই শান্তনু ঠাকুর নাগরিকত্ব প্রসঙ্গে বঙ্গ বিজেপির কোর্টে বল ঠেলেছিলেন। বলেছিলেন বিজেপি নেতৃত্বই এর সঠিক জবাব দিতে পারবেন।

ভোটের চমক নয়, সংবিধান বা সার্বভৌমত্বের পক্ষে আইন

ভোটের চমক নয়, সংবিধান বা সার্বভৌমত্বের পক্ষে আইন

কিন্তু গুজরাতে ভিনদেশী অমুসলিমদের নাগরকিত্ব প্রদানের ঘোষণা হতেই সুর চড়িয়েছেন শান্তনু ঠাকুর। তিনি বলেন, কেউ যদি বলেন এটা ভোটের চমক, তাহলে অস্বীকার করার কিছু নেই। কারণ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বারবার একটা কথাই বলেছেন, কোভিড ফ্যাক্টর সুপ্রিম কোর্ট ফ্যাক্টরে সিএএ লাগু করা যাচ্ছে না। তবে এই আইন লাগু করা হবেই, কেননা এই আইন ভারতের সংবিধান বা সার্বভৌমত্বের পরিপন্থী নয়।

এক যাত্রায় কখনও পৃথক ফল হয় না

এক যাত্রায় কখনও পৃথক ফল হয় না

আর শুভেন্দু অধিকারী বলেছেন, এক যাত্রায় কখনও পৃথক ফল হয় না। পশ্চিমবঙ্গেও মতুয়া নমশূদ্ররা নাগরিকত্ব পাবেন। বাংলাতেও সিএএ লাগু হবে গুজরাতের মতোই। তাহলে আর মতুয়া ও নমঃশূদ্রদের পুরো দলিলের জন্য হয়রান হতে হবে না। সিএএ কার্যকর শুরু হয়ে গেল। এবার অন্য রাজ্যেও হয়ে যাবে। বাংলাতে হবে।

মতুয়ারা নাগরিক নয়, এটা কে ঠিক করল?

মতুয়ারা নাগরিক নয়, এটা কে ঠিক করল?

রাজনৈতিক মহল মনে করছে, আসন্ন পঞ্চায়েত ভোটে এই গুজরাতের নাগরিকত্ব আইন লাগু দেখিয়েই করে ফেলবে বিজেপি। তৃণমূল, কংগ্রেস ও সিপিএমের পক্ষ থেকে দাবি করা হয়েছে, যাঁরা এতদিন ধরে ভোট দিচ্ছে, তাঁরা নাগরিক নয়, এটা কে ঠিক করল? তার উত্তর আগে দিক বিজেপি। এটা বিজেপির পুরো ভাঁওতা।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।