চার বছরে পঞ্চম নির্বাচন! মসনদে ফিরবেন নেতানিয়াহু?

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইসরায়েলে মঙ্গলবার চার বছরেরও কম সময়ের মধ্যে পঞ্চমবারের জন্য ভোট প্রক্রিয়া শুরু হয়েছে। সম্ভাব্য কিংমেকার হওয়ার দৌড়ে এগিয়ে থাকা এক প্রান্তিক অতি ডানপন্থী দলের সঙ্গে জোট বেঁধে প্রত্যাবর্তনের দৌড়ে রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বছরের পর বছর ধরে চলা অচলাবস্থার পরে, ভোটারদের উত্তেজনা ভোটদানের হার কমাতে পারে বলে মনে করা হলেও অতি-জাতীয়তাবাদী ধর্মীয় জিয়োনিজম ব্লক এবং তাদের প্রভাবশালী সহ-নেতা ইতামার বেন-গভিরের পক্ষে ক্রমবর্ধমান সমর্থন তাদের ক্যাম্পেনকে শক্তিশালী করেছে।

ইসরায়েলের সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রী, নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ বর্তমানে বিচারাধীন। এই অভিযোগ তিনি অস্বীকার করেছেন। কিন্তু তার ডানপন্থী লিকুদ পার্টি এখনও সংসদে বৃহত্তম হিসাবে নির্বাচনের দৌড় শেষ করবে বলে আশা করা হচ্ছে।

যদিও, মঙ্গলবার ভোট শুরু হওয়ার আগে, গত সপ্তাহের চূড়ান্ত জনমত সমীক্ষায় দেখায় যে ১২০ আসনের নেসেটে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ৬১টি আসন তাঁর কাছে নেই। এই ঘটনা কয়েক সপ্তাহের জোটের ঝগড়া এবং নতুন নির্বাচনের সম্ভাবনাকে উন্মুক্ত করেছে।

তেল আভিভের ৪৬ বছর বয়সী সমাজকর্মী হ্যাগিট কোহেন বলেছেন, ‘এই সমস্ত নির্বাচনে হতাশার অনুভূতি রয়েছে’। তিনি বলেন যে তিনি তাঁর পুরনো দল মধ্য বাম দলগুলির পরিবর্তে বিদায়ী সেনট্রিস্ট প্রধানমন্ত্রী ইয়াইর ল্যাপিডকে ভোট দিচ্ছেন।

নিরাপত্তা এবং ক্রমবর্ধমান দাম ভোটারদের উদ্বেগের তালিকায় শীর্ষে রয়েছে। গত নির্বাচনের পরে গঠিত ডানপন্থী, মধ্যপন্থী এবং আরব দলগুলির অসম্ভাব্য ক্ষমতাসীন জোট থেকে বিচ্যুতির পরে প্রচার এই ভাবনাকে উস্কে দিয়েছে।

যদিও, এই সংঘাত প্রচারে সামান্যই প্রত্যক্ষ প্রভাব ফেলেছে। এই সামান্য প্রভাবকে ছাপিয়ে গিয়েছে নেতানিয়াহুর ব্যক্তিত্ব। ২০১৯ সালে ঘুষ, জালিয়াতি এবং বিশ্বাস লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত হওয়ার পর থেকে তার আইনি লড়াই ইসরায়েলের রাজনৈতিক ব্যবস্থাকে অবরুদ্ধ করে রাখা অচলাবস্থাকে আরও বাড়িয়েছে।

আরও পড়ুন: Joe Biden: যুদ্ধে টানা সাহায্য করে যাচ্ছিলেন ইউক্রেনকে, কিন্তু হঠাৎই জেলেনস্কির উপর রাগলেন বাইডেন! কেন?

নেতানিয়াহুর আইনি সমস্যাগুলি অব্যাহত থাকায়, বেন-গভির এবং সহকর্মী ডানপন্থী নেতা বেজালেল স্মোট্রিচ লিকুদ পার্টির ঐতিহ্যবাহী হকিশ ঘাঁটিতে ভাগ বসিয়েছেন। অন্যদিকে একসময়ের প্রান্তিক ধর্মীয় ইহুদিবাদি দল এখন সংসদে তৃতীয় বৃহত্তম দল হতে চলেছে।

বেন-গভির কাছের একজন প্রাক্তন সদস্য। ইসরায়েলি এবং মার্কিন সন্ত্রাসবাদী নজরদারি তালিকায় থাকা একটি গ্রুপ এটি। তিনি তাঁর পুরনো অবস্থানগুলিকে সংযত করেছেন। তবে নেতানিয়াহুর নেতৃত্বে একটি জোট সরকারে তাঁর যোগদানের সম্ভাবনা ওয়াশিংটনকে উদ্বিগ্ন করে তুলেছে।

ল্যাপিড তুরস্ক এবং লেবানন সহ বিভিন্ন দেশগুলির সঙ্গে কূটনৈতিক অগ্রগতির পাশাপাশি ইসরায়েলি অর্থনীতির শক্তিশালী পারফরম্যান্সের উপর প্রচার চালিয়েছেন। এই অর্থনীতি বিশ্বের অশান্ত অর্থনৌতিক পরিবেশ সত্ত্বেও তুলনামূলকভাবে ভাল অবস্থায় রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।